আফগানিস্তানে পশুর হাটে তালেবানের রকেট হামলা ও বোমা বিস্ফোরণে শিশুসহ নিহত ২৩

18

তালেবান অধ্যুষিত আফগানিস্তানের একটি পশুর হাটে জঙ্গি হামলায় ২৩ জন নি’হত হয়েছেন। তারা সকলেই বেসা’মরিক নাগরিক। দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে এ হামলার ঘটনা ঘটে। নি’হতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।


খবরে বলা হয়, আফগান সরকার হামলায় হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। হেলমান্দের সাঙ্গিন জেলায় প্রতি সপ্তাহে একটি উন্মুক্ত পশুর হাটের আয়োজন করা হয়। ওই হাটকে লক্ষ্য করেই রকেট হামলা চালায় জঙ্গিরা। হাটে আশেপাশের এলাকার মানুষ ভেড়া ও ছাগল বিক্রি করতে জড়ো হয়েছিলেন।

তালেবানরা ওই হামলা চালিয়েছে বলে নিশ্চিত করেছে আফগান সরকার। হেলমান্দ গভর্নরের এক মুখপাত্র জানান, তালেবানের সদস্যরা হাট লক্ষ্য করে একের পর এক রকেট নিক্ষেপ করতে থাকে যা হাটের মধ্যে বিস্ফোরিত হয়। এতে শিশুসহ ২৩ বেসা’মরিক নাগরিক নি’হত হয়েছেন।আফগান সংবাদমাধ্যম টোলোনিউজ প্রাদেশিক গভর্ন%A”B0ের কার্যালয়ের বিবৃতি উদ্ধৃত করে জানিয়েছে, ঘটনাটি ঘটেছে জোল বাজার এলাকায়।

রকেট হামলার পর একটি গাড়িবোমা বিস্ফোরিত হয়। এর আগে রবিবার হেলমান্দ প্রদেশেই ওয়াশার জেলায় সড়কের পাশে পুঁতে রাখা একটি বোমা বিস্ফোরণে ছয় বেসা’মরিক নি’হত হন। উলে­খ্য, আফগানিস্তানের জাতিসংঘ সহযোগিতা মিশন জানিয়েছে, শুধুমাত্র এপ্রিল মাসেই ২০৮ বেসা’মরিক বেসা’মরিক নাগরিককে হ’ত্যা করেছে তালেবান।