কাশ্মীরে ৪০ বছরের পুরনো মসজিদ ভেঙে নির্মাণ হচ্ছে ব্রিজ

226

স্টাফ রিপোর্টার: কাশ্মীরে ৪০ বছরের পুরনো মসজিদ ভেঙে ব্রিজ নির্মাণ হচ্ছে
আন্তর্জাতিক ডেস্কঃদীর্ঘদিন ধরেই একটি ব্রিজ নির্মাণের কথা হচ্ছে কাশ্মীরের শ্রীনগরে। কিন্তু বহু পুরনো একটি মসজিদের কারণে তা হচ্ছিল না। অবশেষে কাশ্মীরের শ্রীনগরের কুমারওয়ারির বাসিন্দারা এ বিষয়ে সম্মত হয়েছেন যে, সেখানকার ওই প্রাচীন মসজিদটি ভেঙে ব্রিজ নির্মাণ করা হবে।
আবু তুরাব মসজিদ ভেঙে ব্রিজ নির্মাণের বিষয়ে এতদিন সেখানকার বাসিন্দাদের সম্মতি ছিল না। ফলে ২০০২ সাল থেকেই ব্রিজ নির্মাণের কাজ আটকে ছিল।

ঝিলম নদীর ওপর ওই ব্রিজটি নির্মাণের পরিকল্পনা ছিল। কিন্তু কুমারওয়ারি ওপর দিয়ে পরিকল্পিত ওই ব্রিজটি বানাতে গেলে চার দশকের পুরনো মসজিদ ভাঙতে হবে বলেই এতদিন এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।
অবশেষে এলাকার উন্নয়নে ধর্মীয় ভেদাভেদ ভুলে সবাই একজোট হয়ে মসজিদ ভাঙার ব্যাপারে সম্মতি দিয়েছেন। ব্রিজের কাছাকাছি নতুন আরেকটি মসজিদ নির্মাণ করা হবে। খুব শিগগিরই ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়েছেন শ্রীনগরের জেলা উন্নয়ন কমিশনার শাহিদ ইকবার চৌধুরী।

তবে ওই মসজিদটি ছাড়াও সেতু নির্মাণের পথে ভাঙতে হবে দমকলের একটি অফিস ও কয়েকটি আবাসিক ও বাণিজ্যিক ভবন। আগামী ১২ মাসের মধ্যে মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি নির্দিষ্ট করে দেওয়া হবে।